ঢাকা মঙ্গলবার, নভেম্বর ২১, ২০১৭


হেমন্তের এমন বৃষ্টি আজও ভোগাবে

বঙ্গোপসাগরের সৃষ্ট নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় থেমে থেমে বৃষ্টি শুরু হয়। যার প্রভাবে গতকাল শুক্রবার দিনভর টানা বৃষ্টি হয়েছে। হেমন্তের এমন বৃষ্টি আজও (শনিবার) অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ষড়ঋতুর চতুর্থ ঋতুতে (হেমন্ত) এমন বৃষ্টিপাতে জলাবদ্ধতায় পড়েছেন নগরবাসী। দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষ। অধিদফতর জানায়, শুক্রবার রাজধানীতে ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর এতেই নগরীর বেশির ভাগ এলাকা ডুবে যায়।

পশ্চিম-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে স্থল নিম্নচাপে রূপ নিয়ে উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্যের অধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চালন মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে।

অধিদফতর বলছে, এ প্রভাবে আজও সারাদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টি এবং কোথাও কোথাও ভারী বর্ষণও হতে পারে।

শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, খুলনা, বরিশাল, চট্রগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে। তবে আগামী দুইদিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

সমুদ্রবন্দর সমূহকে তিন নম্বর সতর্ক সংকেত
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে দেয়া তিন নম্বর সতর্ক সংকেত অব্যাহত রয়েছে। তাই উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদে থাকতে বলা হয়েছে।

আরো খবর পড়ুন

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Print this page