ঢাকা শুক্রবার, নভেম্বর ২৪, ২০১৭


উবারের পর এবার আসছে ক্যাপ্টেন

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা উবারের পর এবার মোটরসাইকেল রাইড শেয়ারিং অ্যাপ পাঠাও কার সার্ভিস যুক্ত করল। এই সেবার নাম রাখা হয়েছে ক্যাপ্টেন। তবে কত টাকায় কীভাবে এই সেবা নেয়া যাবে, সে বিষয়ে এখনো বিস্তাবিত জানান হয়নি।

প্রাথমিকভাবে ব্যক্তিগত গাড়ির চালক ও মালিকদের এই সেবায় যুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছে প্রতিষ্ঠানটি। এজন্য তারা একটি অফারও ঘোষণা করেছে। এই অফারের আওতায় পাঠাও কার সার্ভিস দেয়ার জন্য নিবন্ধন করলে ১০ হাজার টাকা উপহার হিসেবে দেয়া হচ্ছে। ৩১ অক্টোবর মঙ্গলবার পর্যন্ত এই সুযোগ থাকছে।

রাজধানীতে যারা কিছুটা টাকা খরচ করে গাড়ি ভাড়া করে যাতায়াত করতে চান, তাদের সুবিধা করে দিয়েছে অ্যাপভিত্তিক সেবা উবার। স্মার্ট ফোনে অ্যাপ নামিয়ে এখন গাড়ি ভাড়া করা কোনো ব্যাপারই না। ভাড়া নিয়ে দামদর করার কোনো দরকার নেই, চালক কোথায় যাবে কি না, সেটা জিজ্ঞেস করারও কোনো কিছু নেই। গ্রাহকের চাহিদামত যেকোনো গন্তব্যে যাচ্ছে গাড়ি।

উবারের এই সাফল্য এতদিন ধরে মোটর সাইকেলে করে একই ধরনের সেবা দিয়ে আসা পাঠাওকে উৎসাহী করেছে গাড়ির সেবা নিয়ে আসতে। এখন পর্যন্ত এই সেবাকে সরকার বৈধভাবে স্বীকৃতি না দিলেও কোনো বাধাও দেয়নি।

পাঠাওয়ের একজন কর্মকর্তা ঢাকাটাইমসকে বলেছেন, ‘ঢাকায় উবার সফল হয়েছে। বোঝা গেছে, গ্রাহকের চাহিদা আছে। আমরা বাজারে নতুন প্রতিযোগিতা তৈরি করতে চাই। এতে গ্রাহকরাও উপকৃত হবেন।’

উবার যে টাকায় সেবা দেয়, পাঠাওয়ের সেবা নিতে তার চেয়ে কম টাকা দিতে হবে কি না, সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। পাঠাওয়ের ওই কর্মকর্তা বলেন, ‘এই বিষয়গুলো চূড়ান্ত হলেই গ্রাহকদেরকে জানান হবে। তবে আমরা সুবিধা দেব, এটা নিশ্চিত।’

পাঠাও-এর ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে জানা গেছে, শুরুতে পাঠাও-এর নিজস্ব গাড়ি নেই। তারা চাইছে ব্যক্তিগত চাড়ির চালক ও মালিকদের সঙ্গে রাইড শেয়ার দেয়ার জন্য। প্রতিষ্ঠানটি বাইক শেয়ারিংকে বলছে রাইডার। অন্যদিকে ব্যক্তিগত কার শেয়ারিংকে বলছে ক্যাপ্টেন। বর্তমানে ঢাকা ও চট্টগ্রামে পাঠাওর বাইক শেয়ারিং সেবা চালু রয়েছে। এই সেবার আওতায় ঢাকায় প্রায় পাঁচ হাজার বাইক নিবন্ধিত আছে।

পাঠাও ঢাকায় ২৮ থেকে ৩১ অক্টোবর ‘আসলেই সারপ্রাইজ’  নামে একটি ইভেন্ট চালু করে। এই ইভেন্ট এ আসলে  ভেরিফাইড হয়ে ও ট্রেনিং নিয়ে তৎক্ষণাৎ ক্যাপ্টেন হিসেবে পাঠাও এর সাথে যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।

ইভেন্টটি অনুষ্ঠিত হচ্ছে ধানমন্ডির হোয়াইট প্যালেস কমউনিটি সেন্টারে। সকাল ১০টা থেকে রাত ৯টা গাড়ি ও বাইকের প্রয়োজনীয় কাগজপত্র ও মোটরযান চালানোর বৈধ লাইসেন্স নিয়ে হাজির হলেই সেগুলো নিবন্ধন করা হচ্ছে।

ইভেন্টে পাঠাও রাইডার হিসাবে সাইন আপ করলেই ৫০০ টাকা আর পাঠাও ক্যাপ্টেন হিসাবে সাইন আপ করলেই ১০ হাজার টাকা বোনাস দেয়া হচ্ছে।

রাইডার সাইন আপ এর বিস্তারিত জানতে ভিজিট করুন: http://bit.ly/AshleiSurprize

ক্যাপ্টেন হিসাবে সাইন আপ এর বিস্তারিত জানতে ভিজিট করুন:

http://bit.ly/CaptainSignUp

এছাড়া ইভেন্ট-এ আসলেই রয়েছে মোটরসাইকেল জেতার সুযোগ। সাথে পাঠাও রাইডার বা ক্যাপ্টেন হিসেবে রেজিস্ট্রেশন, ট্রেনিং এবং ভেরিফিকেশনের সুব্যবস্থা তো রয়েছেই।

ভেরিফিকেশনের জন্য সাথে রাখুন বাইক/গাড়ির রেজিস্ট্রেশনের কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র, ও পাসপোর্ট সাইজের দুটি ছবি।

আরো খবর পড়ুন

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Print this page