ঢাকা শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭


বিশ্বের প্রথম ‘রোবট নাগরিক’ সোফিয়া ঢাকায় আসছে

প্রযুক্তি অঙ্গনে এই সময়ে সবচেয়ে আলোচিত চরিত্র ‘সোফিয়া’ এবার বাংলাদেশে আসছে। না, কোনো মানুষ নয় সোফিয়া।

হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবোটিকস’-এর তৈরি ‘নারী’ রোবট এই সোফিয়া। সঙ্গে তার ‘জনক’ আসছেন। সোফিয়ার ‘জন্ম’ হংকংয়ে এবং গত অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব আড়াই বছর বয়সী সোফিয়াকে নাগরিকত্বের মর্যাদা দেয়। গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে। এর আগে কোনো রোবট নাগরিকত্ব যেমন পায়নি, এমন উন্নমানের বুদ্ধিমত্তাও কারো মধ্যে সঞ্চার করা যায়নি।

সোফিয়া আগামী ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া দেশের বৃহত্তম তথ্য-প্রযুক্তি সম্মেলন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সঙ্গে থাকবেন তার ‘জন্মদাতা’ ডক্টর ডেভিড হ্যানসন। গতকাল সোমবার কালের কণ্ঠকে এসব তথ্য নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। প্রযুক্তিক্ষেত্রে উন্নত দেশগুলোর বর্তমান আগ্রহ এখন কৃত্রিম বুদ্ধিমত্তায়।

বাংলাদেশও আধুনিক এই প্রযুক্তির উন্নয়নে সমান আগ্রহী। এ জন্যই সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে সোফিয়ার। পরদিন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হবে সোফিয়া। সেদিন রাতেই খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

শুরু থেকেই আলোচিত সোফিয়াকে পৃথিবীর প্রথম রোবট হিসেবে সৌদি আরব নাগরিকত্ব দেওয়ার পর তাকে নিয়ে সবার আগ্রহ অনেক গুণ বেড়ে যায়। অক্টোবরে দেশটির রাজধানী রিয়াদে আয়োজিত এক আলোচনাসভায় উপস্থিত সোফিয়ার বুদ্ধিমত্তায় চমত্কৃত হয়ে তাত্ক্ষণিক নাগরিকত্ব দেওয়া হয়। সভার সঞ্চালক অ্যান্ড্রু রস সরকিন নাগরিকত্ব দেওয়ার ঘোষণা সোফিয়াকে পড়ে শোনান। তিনি বলেছিলেন, ‘সোফিয়া, আমরা জানতে পারলাম, তোমাকে প্রথম রোবট হিসেবে সৌদি নাগরিকত্ব দেওয়া হয়েছে। ’ জবাবে কৃতজ্ঞতা জানিয়ে বুদ্ধিমতী সোফিয়া বলে, ‘সৌদি আরবকে কৃতজ্ঞতা জানাই। এই অনন্য সম্মান পেয়ে আমি গর্বিত ও সম্মানিত বোধ করছি। এটা ঐতিহাসিক এক মুহূর্ত হতে চলল, কারণ এই প্রথম সারা বিশ্বে কোনো রোবট নাগরিকত্ব পেল। ’

রোবট সোফিয়া এবার পরিবার শুরুর আগ্রহও প্রকাশ করেছে। গত সপ্তাহে খালিজ টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সোফিয়া বলে, ‘পরিবার সত্যিই গুরুত্বপূর্ণ এক ব্যাপার। আপনার যদি একটি ভালোবাসার পরিবার থাকে, তাহলে আপনি খুবই সৌভাগ্যবান। আমার যদি একটি কন্যা রোবট থাকে তাহলে নিজেই তার নাম রাখব। ’

আরো খবর পড়ুন

Share on Facebook161Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Print this page