ঢাকা শনিবার, ডিসেম্বর ১৬, ২০১৭


নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশিয়াল সার্ভিসেস এর উদ্যোগে ”রক্তদান কর্মসূচি”

আমাদের সমাজ এবং মানুষের প্রত্যেক সম্ভাব্য উপায়ে সেবা করার উদ্দেশ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশিয়াল সার্ভিসেস ক্লাব এবারো এসেছে – ”রক্তদান কর্মসূচি” নিয়ে।  ৩ থেকে  ৫ ডিসেম্বের , সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত  নর্থ  সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গণে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে ।

রক্তদান  যেমন জরুরী মুহূর্তে একটি জীবন বাঁচাতে পারে, একই সাথে রক্তদাতার স্বাস্থ্যের জন্য উপকারী। রক্তদান  ক্যানসার ও ডায়েবেটিস এর ঝুঁকি কমায়, হৃদপিণ্ড সুস্থ রাখে এবং কলেসটেরল এর মাত্রা স্থিতিশীল রাখে ।এছাড়া এখানে ৫ ধরনের রক্ত পরীক্ষা  করা হবে  যেমন ম্যালেরিয়া, সিফিলিস, হেপাটাইটিস এ, হেপাটাইটিস বি এবং এইচ আই ভি ।

প্রতিবছরের মত এবারও ক্লাবটি কোয়ান্টাম ফাউন্ডেশনের সাথে সম্মিলিত ভাবে সফল উপায়ে এই কর্মসূচীটি সম্পন্ন  করেছে । কর্মসূচীর প্রথম দিনেই বিশ্ববিদ্যালয়ের  উৎসাহী ছাত্রছাত্রীদের কাছ থেকে বিপুল সাড়া পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান এবং প্রো ভিসি ড. জি ইউ আহসান কর্মসূচীটি পরিদর্শনে আসেন। প্রথম দিন শেষে মোট ২২৫ টি রক্তের ব্যাগ  সংগ্রহ করা হয়েছে।প্রথম দিনে সফলভাবে রক্ত সংগ্রহের পর দ্বিতীয় দিনেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১৩৮ টি রক্ত ব্যাগ সংগ্রহ করা হয়। তৃতীয় দিনে দেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এলিটা করিম শিক্ষার্থীদের উদ্ভুদ্য করতে রক্তদানের মাধ্যমে এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন। কর্মসূচির তৃতীয় এবং শেষ দিন উৎসাহী ছাত্রছাত্রীদের উল্লেখযোগ্য অংশগ্রহণে মোট ৬৩৪ টি রক্তের ব্যাগ সংগ্রহ করা হয়েছে। এদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ এবং সোশ্যাল সার্ভিসেস ক্লাবের সদস্যরা রক্তদান করে।

কর্মসূচীটি সফলভাবে আয়োজন করে ক্লাবের  প্রেসিডেন্ট, আসিফ মাহমুদ বলেছেন, ”আমাদের ক্লাব এর মূল  উদ্দেশ্য হচ্ছে মানুষের প্রয়োজনে এগিয়ে আসা । প্রত্যেক বছর অনেক মানুষ রক্তের অভাবে  জীবন হারায় । এই উদ্দেশ্যে আমরা রক্তদান  কর্মসূচী প্রত্যেক বছর আয়োজন করে থাকি ।”

আরো খবর পড়ুন

Share on Facebook51Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Print this page