ঢাকা বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮


সিলেটে স্কুলগামী শিক্ষার্থীদের জন্য সুলভ মূল্যে টাইফয়েডের টিকা দিবে ভ্যাক্সিন হাউস

সিলেটে স্কুলগামী শিক্ষার্থীদের জন্য বিশেষ মূল্যে টাইফয়েড রোগের টিকা দিচ্ছে বেসরকারী প্রতিষ্ঠান ভ্যাক্সিন হাউস

নতুন শিক্ষা বছর উপলক্ষে প্রতিষ্ঠানটি ভ্যাক্সিন সেবা প্রদান করবে কোন প্রকার পুশিং চার্জ ছাড়াই।এছাড়াও চাইলে যে কেউ প্রতিষ্ঠানটির মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারবে নির্দিষ্ট ফি দিয়ে।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির প্রধান বিপণন কর্তা সৈয়দ মাহমুদ মুসা বলেন- “টাইফয়েড একটি মারাত্নক ঘাতক ব্যাধি যা শিশুর যে কোনো অঙ্গ বিকল করে দিতে পারে এবং শিশু হারিয়ে ফেলতে পারে তার স্বাভাবিক কর্মক্ষমতা। এই রোগ জীবন পর্যন্ত নিয়ে নিতে পারে। তাই সময়মত শিশুদের টাইফয়েড এর টিকা দিতে হয়।তাই সিলেটের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে কোন প্রকার পুশিং চার্জ ছাড়াই আমরা টাইফয়েডের টিকা দিচ্ছি”।

প্রতিষ্ঠানটি থেকে বলা হয়েছে – “দুই বছরের ঊর্ধ্বে যে কোন শিশু এই টিকা দিতে পারবে এবং প্রতি টিকা তিনবছর পর পর দিতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) টাইফয়েডের একটি নতুন টিকা সুপারিশ করেছে, যে টিকা প্রায় ৯০ শতাংশ কার্যকর। অর্থাৎ, এই টিকা গ্রহণকারী প্রতি ১০ জনের মধ্যে নয়জনই টাইফয়েড জ্বরের হাত থেকে বাঁচতে পারবেন। টিকা টাইফয়েড জ্বর মোকাবিলায় ‘বিরাট প্রভাব’ ফেলবে। প্রতিবছর ২ কোটি ২০ লাখ লোক টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়। এর মধ্যে মারা যায় ২ লাখ ২০ হাজার।টাইফয়েড সংক্রমণের উচ্চ মাত্রার ঝুঁকিতে রয়েছে শিশুরা।

ভ্যাক্সিন হাউস এ যে সব টিকা পাওয়া যাচ্ছে তা জানতে প্রতিষ্ঠানটির হেল্পলাইনে কল করলে জানা যাবে।হেল্পলাইন নাম্বার- ০১৭৬৭৭৯৯৮৪১ এ কল করলে জানা যাবে।প্রতিষ্ঠানটির ঠিকানা-আলী ব্রাদার্স ভবন,দ্বিতীয়তলা,সোবহানীঘাট,সিলেট।ভ্যাক্সিন হাউস এর ফেইসবুক পেইজ – (www.facebook.com/VaccineHouseBD/ )

টাইফয়েড থেকে কী কী সমস্যা হতে পারে তার একটি বিবরণও প্রতিষ্ঠানটি দিয়েছে-

টাইফয়েডের ঠিকমতো চিকিৎসা করা না হলে নানা সমস্যা দেখা দিতে পারে। এমনকি রোগীর মৃত্যুও হতে পারে। রোগীর সাধারণত যে সমস্যাগুলো ঘটতে পারে তা হলো :

* ক্ষুদ্রান্ত্রে রক্তক্ষরণ কিংবা ক্ষুদ্রান্ত্র ফুটো হয়ে যাওয়া

* মেনিনজাইটিস।

* অস্থি ও অস্থিসন্ধিতে ইনফেকশন।

* পিত্তথলির প্রদাহ।

* কিডনির প্রদাহ।

* হৃৎপিণ্ডের পেশির প্রদাহ।

আরো খবর পড়ুন

Share on Facebook266Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Print this page