ঢাকা শুক্রবার, নভেম্বর ২৪, ২০১৭


বই উৎসবের কদিন থাকলেও ৩৬ শতাংশ বই পেয়েছে চট্টগ্রাম

বই উৎসবের আর মাত্র ক’দিন বাকি থাকলেও বন্দর নগরী চট্টগ্রামে সরবরাহে ধীর গতির কারণে প্রাথমিক পর্যায়ে মাত্র ৩৬ শতাংশ বই পৌঁছেছে। এ অবস্থায় প্রাথমিকের কোমলমতি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া নিয়ে নানা শঙ্কা দেখা দিয়েছে। তবে উৎসবের আগেই সব বই পৌঁছে যাবে বলে আশা জেলা শিক্ষা কর্মকর্তার।

চট্টগ্রামে প্রাথমিক পর্যায়ে ৪ হাজার ৭’শ ৯২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫১ লাখ ৯৭ হাজার ২০টি বইয়ের চাহিদা রয়েছে। বিপরীতে এ পর্যন্ত এসেছে মাত্র ১৮ লাখ ৯৩ হাজার। কোন স্কুলে ৪৫ ভাগ আবার কোন স্কুলে একেবারেই আসেনি বই। এই অবস্থায় চাহিদা অনুযায়ী বই না আসায় বই উৎসবের আগে স্কুলে স্কুলে বই পৌঁছে দেয়া নিয়ে অনিশ্চয়তা ভর করছে প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মধ্যে।

তারা বলেন,  বই পাওয়ার সঙ্গে সঙ্গে স্কুলে বই পৌঁছে দেয়া হবে। ২০১৭ সালের এক জানুয়ারি উৎসব মুখর পরিবেশে বই বিতরণ করা হবে। এছাড়া অনেকে বলেন অনেক বই পাওয়া সম্ভব হয়নি। এক সপ্তাহের মধ্যে পেলে বিদ্যালয়ে দেয়া হবে বলে জানান তিনি।

তবে দু:শ্চিন্তার কোন কারণ নেই দাবি করে, নির্ধারিত সময়ে স্কুলে নতুন বই পৌঁছে দিতে কাজ চলছে বলে জানালেন জেলার এই শিক্ষা কর্মকর্তা।

সহকারী জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জহির উদ্দীন চৌধুরী বলেন, বই উৎসব জানুয়ারি মাসের এক তারিখেই হবে। তার আগে সকল বিদ্যালয়ে বই পৌঁছে যাবে।

তবে প্রাথমিক পর্যায়ে সরবরাহ ধীরগতি হলেও মাধ্যমিক পর্যায়ে দ্রুতগতি লক্ষ্য করা গেছে। মাধ্যমিকে  উপজেলা ও মহানগর মিলিয়ে এক হাজার ৭০টি স্কুল ৯০ শতাংশ বই ইতোমধ্যে মধ্যে চলে এসেছে।

সহকারী জেলা মাধ্যমিক ও  উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিসার নাজমুন নাহার বলেন, ৯০ ভাগ বই ইতোমধ্যে চলে এসেছে। এবং তা ইতোমধ্যে বিতরণ করা হয়েছে।

নতুন বছরের প্রথম দিনে চট্টগ্রাম জেলায় প্রাথমিক আর মাধ্যমিক মিলিয়ে ১ কোটি ৮৬ লাখ ৩২ হাজার তিন’শো ২০টি নতুন বই বিতরণ করার কথা রয়েছে।

আরো খবর পড়ুন

Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Print this page